Press Releases

এক ওষুধেই নির্মূল হবে ক্যান্সারের মতো ভয়ঙ্কর মারণ ব্যাধি।

Self Intro by Dr.Suvadip Chakrabarti , Consultant Surgical oncologist

Akshay Kumar: তিন পদ্মশ্রী গুটখা বেচছেন! কী বললেন কলকাতার ডাক্তারবাবু

Breast Cancer: চুলে ঘনঘন রং করেন? ব্যবহার করেন স্ট্রেটনারও? স্তন ক্যানসারের ঝুঁকি কিন্তু বাড়ছে

ব্রেস্ট ক্যান্সার: সতর্কতা, চিকিৎসা, ও জীবনচর্চা

World Head and Neck Cancer Day 2021

ব্রেস্ট ক্যান্সার কেন হয়? ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ কী কী? কীভাবে আটকাবেন ব্রেস্ট ক্যান্সার?

স্তন ক্যানসার সচেতনতার মাস অক্টোবর। দেশে হু হু করে বাড়ছে এই অসুখ, আধুনিক হচ্ছে চিকিৎসাও।

সিমেন্টের পাঁজর তৈরি করে ক্যানসার রোগীকে নতুন জীবনদান, নজির কলকাতার বেসরকারি হাসপাতালের

রাক্ষুসে এক টিউমার। বুকের পাঁজরের চার হাড়কে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ছিল। সে টিউমার বাদ দিতে গিয়ে বাদ পড়ল পাঁজরের চার হাড়ও! সিমেন্ট আর মেস দিয়ে মথুরাপুরের কাঁকনদিঘির হারাধনের পাঁজর তৈরি করে নজির গড়লেন অ্যাপোলো হাসপাতালের চিকিৎসকরা। আপাতত বিপন্মুক্ত হলেও শরীরে আঘাত লাগতে পারে, এমন কোনও কাজ করতে পারবেন না হারাধন পুরকাইত। বন্ধ ক্রিকেট-ফুটবল খেলাও।

বসল সিমেন্টের পাঁজর! কলকাতায় জটিল অস্ত্রোপচারে ক্যান্সার-মুক্ত যুবক

ক্যান্সারের চিকিৎসা এবং এর বিরল অস্ত্রোপচারের ক্ষেত্রে একাধিক সাফল্যে বাংলার প্রতিবেশী রাজ্যগুলির কাছে অত্যন্ত ভরসাযোগ্য কেন্দ্র হয়ে উঠছে শহর কলকাতা। তিন-চার বছর ধরে বছর একুশের যুবকের বুকের বাঁ দিকের পাঁজরের একাংশ জুড়ে ক্রমশ বাড়ছিল একটি টিউমার, যা আসলে ক্যান্সার। একটা সময় ওই টিউমার এতটাই বড় হয়ে গিয়েছিল যে সেটি যুবকের ফুসফুসের উপর চাপ সৃষ্টি করছিল।

১.২ কেজির টিউমার বেরোল পাঁজরের চারটি হাড় কেটে! কলকাতায় বেনজির সাফল্য

বয়স মাত্র ২১। দক্ষিণ ২৪ পরগনার কঙ্কনদিঘির বাসিন্দা, সুন্দরবনের তরতাজা যুবক। হঠাৎই একদিন বাঁ দিকের পাঁজরে ফোলা ভাব দেখে, প্রথমে তেমন গুরুত্ব দেয়নি কেউই। কিন্তু ধীরে ধীরে ফোলা বাড়লে, তার সঙ্গে ব্যথাও শুরু হলে, ডাক্তার দেখানো হয় তাঁকে। কিছুদিন চিকিৎসাও চলে স্থানীয় ভাবে। কিন্তু তাতে উপকার দূরের কথা, ক্রমেই যেন ফুলে উঠতে থাকে পাঁজর। যেন একটি মাংসপিণ্ড বাড়ছে শরীরের ভিতরে। সেটা ছিল ২০১৮ সাল।

বিরল ক্যানসারে বাদ অণ্ডকোষ, সন্তানের আশায় সংরক্ষিত হল নৈহাটির যুবকের বীর্য

অভিরূপ দাস: সুসময়ের জমানো বীর্য (Sperm)। ব্যবহার করা যাবে দুঃসময়ে। এ যেন চাকরির প্রথম জীবনে ব্যাঙ্কে টাকা জমানোর মতো। নৈহাটির বাসিন্দা বছর বত্রিশের সুজন নস্কর বিয়ে করেছেন সদ্য। অন্তর্বাস বদলাতে গিয়ে একদিন টের পান, বাঁ দিকের অণ্ডকোষটা যেন আকারে একটু বড়। প্রথমটায় গা করেননি। কিন্তু যত দিন যেতে থাকে তা অবশ হয়ে আসছিল। লজ্জায় নতুন বউকে বলতে পারেননি সে কথা।

press_image

টোব্যাকো-কে না, জীবনকে হ্যাঁ । Quitting Smoking & Tobacco । World No Tobacco Day – TheWall

আজ বিশ্ব তামাক-বিরোধী দিবস। এবছরের স্লোগান, ‘কমিট টু কুইট’। কনসালট্যান্ট সার্জিক্যাল অঙ্কোলজিস্ট ডক্টর শুভদীপ চক্রবর্তী জানাচ্ছেন, এই একটা কমিটমেন্ট অর্থাৎ ‘ধোঁয়া ছাড়ার প্রতিশ্রুতি’ কিন্তু এক ধাক্কায় বাড়িয়ে দিতে পারে সুস্থ জীবনের সম্ভাবনা। শুনুন, কী বলছেন তিনি।

World No Tobacco Day with Dr Suvadip Chakrabarti and Dr Jai Ranjan Ram

Discussion on World NoTobacco Day with Dr Suvadip Chakrabarti, Surgical Oncologist, and Dr Jai Ranjan Ram, Psychiatrist at Apollo Hospitals Kolkata.

tobacco-causes-cancer

আজকের বিষয়: তামাক ক্যান্সারের কারণ জেনেও…. কবে সচেতন হব আমারা?

আজ ৩১ মে, আজ বিশ্ব তামাক বিরোধী দিবস। প্রতি বছর ঘটা করে বিশ্ব তামাক বিরোধী দিবস পালন করা হয়, কিন্তু তাতেও বিশেষ কোনও পরিবর্তন আসেনি।
আজ এই বিষয় নিয়েই আমরা আলোচনা করব। আপনাদের প্রশ্নের উত্তর দিতে আমাদের সঙ্গে আছেন অ্যাপোলো হাসপাতালের বিশিষ্ট ক্যান্সার বিশেষজ্ঞ তথা সার্জেন ড: শুভদীপ চক্রবর্তী।

পুরুষদের স্তন ক্যানসার হয়? ই-সিগারেটে বুঝি তেমন ঝুঁকি নেই! ক্যানসার নিয়ে সঠিক তথ্য জানুন, ভাঙুন নানা মিথ – TheWall

দিন কয়েক আগেই পেরিয়েছে আন্তর্জাতিক ক্যানসার দিবস। সারা বিশ্বের অন্যতম এক মহামারী ক্যানসারের বিরুদ্ধে মানুষের সচেতনতা ও লড়াইয়ের তাৎপর্য বহন করে বিশেষ দিনটি। তবে শুধু একটি দিনে নয়, এ কথা বলাই বাহুল্য, ক্যানসার নিয়ে চর্চা ও লড়াই দরকার প্রতিটি দিনই। তবেই একটা ক্যানসার-মুক্ত পৃথিবী গড়া সম্ভব হবে সকলে মিলে।

tobacco-causes-cancer

World Cancer Day: ক্যান্সারে অকাল মৃত্যু রুখতে এর আগাম উপসর্গগুলি চেনা জরুরি!

যদি প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়ে, তাহলে আক্রান্তকে বাঁচানো সম্ভব। এর জন্য ক্যান্সারের আগাম উপসর্গগুলি চেনা খুব জরুরি! জেনে নিন এ বিষয়ে কী বলছেন ক্যান্সার বিশেষজ্ঞ শল্যচিকিৎসক (M.Ch. Surgical Oncologist) ডাঃ শুভদীপ চক্রবর্তী।

ক্যান্সার রোগীদের অকাল মৃত্যু রুখতে এর আগাম উপসর্গগুলি চেনা জরুরি- Video

আজ বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day)। অনেকেরই ধারনা, ক্যান্সার হলে আর হয়তো রোগীকে বাঁচানো সম্ভব নয়। কিন্তু এই ধারণা সঠিক নয়। তবে জানেন কি যদি প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়ে, তাহলে আক্রান্তকে বাঁচানো সম্ভব। এর জন্য ক্যান্সারের আগাম উপসর্গগুলি চেনা খুব জরুরি! কোন কোন লক্ষণ দেখলে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে? জেনে নিন এ বিষয়ে কী বলছেন ক্যান্সার বিশেষজ্ঞ শল্যচিকিৎসক (এমসিএইচ সার্জিক্যাল অঙ্কোলজিস্ট) ডাঃ শুভদীপ চক্রবর্তী।

tobacco-causes-cancer

জরায়ুমুখের ক্যান্সার ভারতীয় মহিলাদের বড় আতঙ্ক , তবে গোডায় ধরা পডলে ভয়ের কিছূ ণেই।

স্তন ক্যানসার নিয়ে অযথা আতঙ্ক নয়, চিকিৎসার চেয়েও জরুরি সচেতনতা: ডক্টর শুভদীপ চক্রবর্তী
ক্যানসার শব্দটার সঙ্গেই আজও জুড়ে আছে আতঙ্ক, অসহায়তা। অথচ ক্যানসার আর পাঁচটা অসুখের মতো পুরোপুরি না সারলেও, ক্যানসার-মুক্ত হয়ে দিব্যি সুস্থ থাকা যায়। তবে তা জন্য প্রয়োজন সচেতনতা, ধৈর্য্য, বিশ্বাস। স্তন ক্যানসার এমনই এক ধরনের ক্যানসার। অনেকেই মনে করেন, এই ক্যানসারে কারও আক্রান্ত হওয়া মানে তাঁর পরিবারের পরবর্তী প্রজন্মের সকল মহিলাই বোধহয় আক্রান্ত হবেন।

tobacco-causes-cancer

আঞ্জেলিনার পথে মৌসুমী, ব্রেস্ট সার্জারির বেনজির সাফল্য কলকাতায়। জানুয়ারি মাসের ৫ তারিখে ডানদিকে স্তনে একটা ছোট ল্যাম্প হয়েছে বলে বুঝেছিলেন ৩৭ বছরের মৌসুমী রায়। আকাশ ভেঙে পড়েছিল মাথায়। তার কারণও ছিল। মৌসুমীর যখন সাত বছর বয়স , তখন তাঁর মা মারা গিয়েছিলেন স্তন ক্যান্সারে। কয়েক বছর আগে মৌসুমীর মাসিও মারা যান। স্তন ক্যান্সারেই। ফলে ওই ছোট্ট ল্যাম্প যে অনেক বড় কিছুর ইঙ্গিত হতে পারে , তা বুঝতে সময় লাগেনি মৌসুমীর।

একে ক্যানসার, তায় করোনা পরপর দু’বার নির্ভয় অস্ত্রোপচারে সাফল্য কলকাতায়।

কোভিড পরিস্থিতিতে সামগ্রিক চিকিৎসা ব্যাবহার বিপদ নিয়ে বহু আলোচনায় দিকে দিকে।
গত কয়েক মাসে বারবারই শোনা গেছে , করোনা পরিস্থিতির কারনে থমকে গেছে জরুরি অস্ত্রোপচার , কারও বা অপারেশন পরবর্তী ফলো – আপের মাঝপথে বন্ধ হয়ে গেছে চিকিৎসা। বহু কঠিন রোগে ভোগ মানুষ রোগপ্রতিরোধ শক্তি কম থাকার কারনে সাহসই পাননি হাসপাতালে আসে চিকিৎসা নেওয়ার। ।

tobacco-causes-cancer

স্তন ক্যানসার নিয়ে অযথা আতঙ্ক নয়, চিকিৎসার চেয়েও জরুরি সচেতনতা: ডক্টর শুভদীপ চক্রবর্তী |

ক্যানসার শব্দটার সঙ্গেই আজও জুড়ে আছে আতঙ্ক, অসহায়তা। অথচ ক্যানসার আর পাঁচটা অসুখের মতো পুরোপুরি না সারলেও, ক্যানসার-মুক্ত হয়ে দিব্যি সুস্থ থাকা যায়। তবে তা জন্য প্রয়োজন সচেতনতা, ধৈর্য্য, বিশ্বাস। স্তন ক্যানসার এমনই এক ধরনের ক্যানসার। অনেকেই মনে করেন, এই ক্যানসারে কারও আক্রান্ত হওয়া মানে তাঁর পরিবারের পরবর্তী প্রজন্মের সকল মহিলাই বোধহয় আক্রান্ত হবেন। কেউ আবার মনে করেন, স্তন ক্যানসার মানেই মৃত্যুর পরোয়ানা। অথচ চিকিৎসা বিজ্ঞান বলছে, ভুল ধারণাকে অতিক্রম করে কেবল বিজ্ঞানসম্মত ভাবে সচেতন হতে পারলেই স্তন ক্যানসারের বিপদ অনেকাংশে এড়ানো যায়। অক্টোবর মাস এই স্তন ক্যানসার সচেতনতারই মাস। এই মাসে স্তন ক্যানসার নিয়ে বিস্তারিত সাক্ষাৎকারে দ্য ওয়ালের প্রতিনিধি তিয়াষ মুখোপাধ্যায়ের মুখোমুখি অঙ্কোসার্জেন ডক্টর শুভদীপ চক্রবর্তী।

ওভারিয়ান ক্যানসারের বিরুদ্ধে লড়তে জোট বাঁধতে হবে রোগী, পরিবার, সমাজকে: ডক্টর শুভদীপ চক্রবর্তী |

সচেতনতা নেই তেমন, নেই এ অসুখের প্রকট উপসর্গও। তার উপরে হু হু করে বদলে যাচ্ছে লাইফস্টাইল, বাড়ছে ওবেসিটি-সহ নানা সমস্যা। আর সেই সুযোগেই কঠিন অসুখ থাবা বসিয়েছে নারীশরীরের অত্যন্ত জরুরি ও সংবেদনশীল অঙ্গ ডিম্বাশয় বা ওভারিতে। ওভারিয়ান ক্যানসার বাড়ছে দ্রুত। এই সেপ্টেম্বর মাস ওভারিয়ান ক্যানসার সচেতনতার মাস, ওভারিয়ান ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার মাস। এ মাসেই তাই এ নিয়ে দ্য ওয়ালে বিস্তারিত আলোচনায় ডক্টর শুভদীপ চক্রবর্তী, কনসালট্যান্ট সার্জিক্যাল অঙ্কোলজিস্ট।

তামাকে কোনও লাভ নেই, সবটাই ক্ষতি! হু হু করে বাড়ছে মুখ ও গলার ক্যানসার: ডক্টর শুভদীপ চক্রবর্তী

একটা পরিসংখ্যান বলছে সারা আমাদের দেশে যত ক্যানসার হয়, তার চল্লিশ শতাংশই আক্রান্ত ‘হেড অ্যান্ড নেক’ ক্যানসারে। অর্থাৎ ‘মুখ ও গলার’ ক্যানসার। এই ধরনের ক্যানসারের কারণ বিশ্লেষণ করতে গেলে দেখা গিয়েছে, মোট আক্রান্তের মধ্যে প্রায় ৭০ শতাংশ মানুষ কখনও না কখনও কোনও না কোনও ভাবে তামাকজাত দ্রব্যের নেশা করেছেন। অর্থাৎ হেড অ্যান্ড নেক ক্যানসার ও টোব্যাকো পরস্পরের সঙ্গে সংযুক্ত। এই নিয়েই বিস্তারিত আলোচনায় দ্য ওয়ালের সঙ্গে রয়েছেন ডক্টর শুভদীপ চক্রবর্তী, কনসালট্যান্ট সার্জিক্যাল অঙ্কোলজিস্ট।

চুলে নিয়মিত রঙ করান? বারবার হেয়ার কালার ব্যবহারের ফলে চুলের ক্ষতি তো হয়ই, হতে পারে মারণ রোগও!

Can Plastic Cause Cancer ? By Dr Suvadip Chakraborty || প্লাস্টিক কি ক্যান্সারের কারণ হতে পারে ?

এই ভাবে চা খাওয়ার অভ্যাস বাড়ায় খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি!

High News Live

ওভারি ক্যানসার নিয়ে সচেতনতার মাস সেপ্টেম্বর।

সেই উপলক্ষে এ নিয়ে দ্য ওয়ালে বিস্তারিত আলোচনায় থাকছেন অঙ্কোসার্জেন ডক্টর শুভদীপ চক্রবর্তী। ২০ সেপ্টেম্বর, রবিবার, রাত আটটায় সঙ্গে থাকুন আপনিও। Read More

স্তন ক্যান্সারের কারণ, লক্ষণ এবং চিকিৎসা

একটু সতর্ক হলেই খুব সহজেই স্তন ক্যান্সারের লক্ষণগুলি চিহ্নিত করা সম্ভব অথচ ভারতবর্ষ-বাংলাদেশ সহ সমগ্র বিশ্বেজুড়ে নারী মৃত্যুর একটি অন্যতম কারণ এই স্তন ক্যান্সার বা ব্রেস্ট ক্যান্সার (Breast Cancer)। ভারতে নারী মৃত্যুর জন্য যে ক্যান্সারগুলি সবচেয়ে বেশী দায়ী সেটি হল ব্রেস্ট ক্যান্সার। দেখা গেছে প্রতি ১০০০০০ জন মহিলার প্রায় ২৬ জনই এই ক্যান্সারে আক্রান্ত। Read More

#BreastCancerAwarenessMonth

Breast cancer is curable in early stages. Know signs & symptoms.
Survivors too can now detect recurrence risk early with a new & affordable test, avoid over-treatment, save costs & side-effects.
Dr. Suvadip Chakrabarti, Leading Breast Cancer Specialist, Consultant Surgical Oncologist, Apollo Gleneagles, Kolkata discuss new innovations in Breast cancer treatment with Rj Nilanjan

Health Risks of Tobacco || তামাক ও তার ক্ষতিকর প্রভাব

If starchy foods that have a lot of carbohydrates are subjected to high temperature, then a chemical called acrylamide is formed that acts as a high risk to cancer.

‘স্তন ক্যান্সার’ সচেতনতায় অ্যাপেলো

স্তন ক্যান্সার থেকে বাঁচতে প্রয়োজন সচেতনতার! চিনে নিন এর প্রাথমিক লক্ষণগুলি

স্তন ক্যান্সারের তৃতীয় বা চতুর্থ পর্যায়ে রোগীর বাঁচার সম্ভাবনা কতটা? জেনে নিন…

Shusto Thakun program on 90.8 FM , Radio JU on awareness of Colon Cancer

ট্যালকম পাউডার থেকে হতে পারে ওভারিয়ান ক্যান্সার, জানালেন ক্যান্সার বিশেষজ্ঞ

ক্যান্সার শিশুদের জন্য ‘‌খেলার ঘর’‌

page 7 times city Toi 09/03/2019

Sambad Protidin 28/01/19

Dr Suvadip Chakrabarti MCh Surgical Oncologist along with Dr Gautam Mukhopadhyay and Dr Somnath Sorcer lead the Breast Cancer Awareness walk on behalf Ruby Cancer Center on 31/10/18 to mark the end of Breast Cancer Awareness month